স্বাস্থ্য বীমা কার্ড

2020 স্বাস্থ্য বীমা কার্ড

জানা যায় যে, 19 মে 2020 এর আদেশ নং 34 অনুসারে, কোভিড-19 এ সংক্রমণ সম্পর্কিত অনিয়ত ও ব্যতিক্রমী স্বাস্থ্য সঙ্কটের ফলাফলস্বরুপ পর্যাপ্ত পরিমাণে ব্যক্তিগত ও গোষ্ঠিগত স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করার জন্য ধারা নং 103 এ অনিয়মিতভাবে কাজ করার নিয়মিতকরণকে সহজতর করা হয়েছে। বিশেষ করে, ধারা 103 এ কর্মীদের দুই ধরণের নিয়মিতকরণের প্রবর্তন করা হয়। সেগুলো হলো ইটালিয়ান ও বহিরাগত। তাদের মধ্যে কেউ কেউ কৃষিক্ষেত্রে, ব্যক্তিগত সেবায় এবং ঘরোয়া কাজে কর্মরত।

এটি বলে এবং এই আদেশের অন্তর্নিহিত নীতি আমলে নিয়ে, যেমন স্বাস্থ্য সুরক্ষাকাজের নিয়মিতকরণের একত্রিতমূল্য, নিয়োগকর্তা কর্তৃক পারিশ্রমিক হিসেবে পোরিশোধনীয় অতিরিক্ত করের বিধান, কর ও ট্যাক্স এবং সবশেষে ধারা 103 এর অনুচ্ছেদ 24 এ বর্ণিত বিধান, যেখানে পরিষ্কারভাবে বলা আছে T.U. 286/98 এর ধারা 34 এর অন্তর্ভুক্ত ব্যক্তি সুরক্ষা ও কর্মীর সম্মান বিধান অনুসারে নিয়মিত করা হয়েছে এমন বৈদেশিক নাগরিকদের অবশ্যই বাধ্যতামূলকভাবে স্বাস্থ্য সেবা নেওয়ার অনুমতি দিতে হবে।

নিয়মিতকরণ অথবা সাময়িক অনুমতির দরখাস্ত জমা দেওয়ার তারিখ থেকে জাতীয় স্বাস্থ্যসেবা সার্ভিসে বাধ্যতামূলক রেজিস্ট্রেশন কার্যকর করা হবে, এবং নিয়মিতকরণের প্রক্রিয়া সম্পন্ন হওয়া পর্যন্ত এটি শর্তাধীন থাকবে। আরও উল্লেখ্য যে, উভয় ক্ষেত্রেই যেকোন বৈদেশিক নাগরিককে একটি হেলথ কার্ড ইস্যু করতে হবে। কিন্তু বৈদেশিক টিমের জন্য কোন হেলথ কার্ড ইস্যু করতে হবে না। একজন বৈদেশিক নাগরিককে কাজ করার জন্য নিয়মিত বসবাস করার অনুমতি দেওয়া হলে, শুধুমাত্র সেই ক্ষেত্রে ভেরিফিকেশন ও প্রয়োজনীয়তার ভিত্তিতে এই হেলথ কার্ড দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *